বর্ষ ১ - সংখ্যা ৪৯

সংবাদ শিরোনাম :
কালীগঞ্জে অসহায় গ্রামবাসীকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান: বঙ্গবন্ধু সাফারি পার্ক ঘুরে দেখলেন সজিব ওয়াজেদ জয়: বিএনপির সদস্য হতে নারী ও তরুণদের ব্যাপক আগ্রহ: ‘মেড ইন বাংলাদেশ’ নিয়ে সমালোচনায় ট্রাম্প: ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করুন : চীন: মার্চেই প্রাথমিকে ১৭ হাজার শিক্ষক নিয়োগ : গাজীপুরে অস্ত্র ও গুলিসহ ৬ ডাকাত আটক: গাজীপুর আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগ প্যানেল জয়ী: গাজীপুরের শ্রীপুরে সড়কে গর্ত ও ধুলায় জনদুর্ভোগ চরমে: গাজীপুরের ‘জাগ্রত চৌরঙ্গী’ এখন মূত্রত্যাগীদের পাবলিক টয়লেট !!: কালিয়াকৈরে কবরস্থানের জমিতে মার্কেট নির্মাণের অভিযোগ !: উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী ড. মেঘনাদ সাহার স্মরণ সভা পালিত : শ্রী শ্রী মহানাম যজ্ঞানুষ্ঠান ও অষ্টকালীন লীলা কীর্তন অনুষ্ঠিত: মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির দ্বার উন্মোচন: পুলিশি হামলা : দুঃশাসনের বহিঃপ্রকাশ : বিএনপি:
A+ A A-

ফরিদপুর জেলা আওয়ামীলীগ সভাপতি যখন ভারতীয় নাগরিক!

Subol Chandra Sahaবিশেষ প্রতিবেদক : যদি কোনও ভারতীয় নাগরিক বাংলাদেশের একটি বড় রাজনৈতিক দলের একটি জেলা কমিটির সভাপতি হন, কেমন হয় ! এটি কোনও অলীক ঘটনা নয়, বাস্তবেরই ঘটনা! এমন একটি ঘটনা ঘটেছে ফরিদপুরে।

ফরিদপুর জেলা আওয়ামীলীগের নতুন সভাপতি এডভোকেট সুবল চন্দ্র সাহা ভারতীয় নাগরিক। যদিও তিনি একই সঙ্গে বাংলাদেশেরও নাগরিক।

গত ২২ মার্চ জেলা আওয়ামীলীগের সম্মেলনে এডভোকেট সুবল চন্দ্র সাহা সভাপতি নির্বাচিত হন। ওই সম্মেলনে সাধারণ সম্পাদক নির্বাচিত হন সৈয়দ মাসুদ হোসেন। এক সময়ের জেলা জাতীয় পার্টির নেতা সুবল চন্দ্র সাহা জেলা আওয়ামীলীগের সদ্য বিলুপ্ত কমিটির সহ-সভাপতি ছিলেন। ফরিদপুর শহরের একটি বাড়ি বিক্রির বিতর্কিত নানা ঘটনাবলীর সাথে সম্পৃক্ত থাকায় ফরিদপুরের অনেকের কাছেই সুবল চন্দ্র সাহা তার নিজের গ্রহণযোগ্যতা হারান।

ফরিদপুরে আওয়ামীলীগের রাজনীতি থেকে ত্যাগী নিবেদিত প্রাণ নেতাকর্মীদের হটিয়ে বিএনপি-জামায়াত থেকে ঢুকে পড়া হাইব্রিডদের নিয়ন্ত্রণে জেলা আওয়ামীলীগ পরিচালনার যে অপকৌশল প্রবল ক্ষমতাধর চক্রটি নিরন্তর করে যাচ্ছে, এডভোকেট সুবল চন্দ্র সাহা সেই চক্রেরই অনুগত। তিনিই যখন জেলা আওয়ামীলীগের সভাপতি হন, তখন দলের ত্যাগী নেতাকর্মীদের শিবিরে প্রবল হতাশার ঝড় বয়ে যায়।

আর এই অবস্থাতেই অনুসন্ধানে বেরিয়ে আসে এডভোকেট সুবল চন্দ্র সাহা, যিনি ফরিদপুর জেলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি, তিনি ভারতীয় নাগরিক। ভারতের পশ্চিম বাংলার দমদম এলাকার ভোটার তিনি। সাম্প্রতিক ভোটার তালিকায় তার ভোটার নম্বর BWC4003570 । ভোটার তালিকায় তার বাবার নাম মতিলাল সাহা লেখা রয়েছে। বয়স ৭২। রয়েছে পূর্ণাঙ্গ ঠিকানাও। Subol Chandra Saha1এ ব্যাপারে কথা বলতে এ প্রতিবেদক এডভোকেট সুবল চন্দ্র সাহার মোবাইল নাম্বারে ফোন করলে তার মোবাইল বন্ধ পাওয়া যায়। পরে তার ঘনিষ্ঠ আত্মীয় এডভোকেট চিরঞ্জীব রায়ের সঙ্গে এই প্রতিবেদকের বিস্তারিত কথা হয়। প্রতিবেদক তাকে জানান, ভারতীয় ভোটার তালিকায় প্রকাশিত নাম সম্পর্কে আমি সুবল চন্দ্র সাহার প্রতিক্রিয়া জানতে চাই। তিনি প্রতিবেদককে প্রথমে বলেন, তাঁর সঙ্গে কথা বলে তিনি জানাবেন। পরে চিরঞ্জীব প্রতিবেদকের সঙ্গে কথা বলেছেন, তাকে শান্ত করতে, কিন্তু সুবল চন্দ্র সাহার কোনও প্রতিক্রিয়ার কথা বলেননি।Subol Chandra Saha2
শুধু কি সুবল সাহা, তার স্ত্রী-ছেলেও ভারতীয় নাগরিক: অনুসন্ধানে বেরিয়ে এসেছে, সুবল চন্দ্র সাহার স্ত্রী সতী সাহা ও ছেলে দেবাশীষ সাহাও ভারতের পশ্চিমবঙ্গের দমদম এলাকার ভোটার। একই ঠিকানায় সুবল চন্দ্র সাহাও ভোটার। সতী সাহার ভোটার নম্বর BWC4003588 এবং দেবাশীষ সাহার ভোটার নম্বর BWC4103842. এ ব্যাপারে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে যোগাযোগ করে ঘটনার সত্যতা পেয়ে যান।
{facebookpopup}

অনুসন্ধানে বেরিয়ে এসেছে আরেক ভয়ঙ্কর তথ্য। ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার একটি শহরে রয়েছে ফরিদপুর জেলা আওয়ামীলীগ সভাপতি এডভোকেট সুবল চন্দ্র সাহা পরিবারের আলিশান বহুতল বাড়ি। সেখানে তাদের বিশাল অংকের টাকা ও সম্পদ থাকার তথ্যও মিলেছে। সুবল সাহার পরিবার এই সবই করেছেন বাংলাদেশ থেকে হুন্ডির মাধ্যমে পাচার করা টাকায়।


প্রিয় পাঠক, বিভিন্ন সরকারি সংস্থার দায়িত্বশীল কর্মকর্তারা বা পৃথিবীর যে কোন কৌতূহলী মানুষ এখনই দেখে নিন পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের নিজস্ব ওয়েব সাইট। এই ওয়েবসাইটটি ওয়েবসাইট শেষ আপডেট হয়েছে ১৯ এপ্রিল, ২০১৬ তারিখে। ওয়েব ঠিকানা www.ceowestbengal.nic.in। ওয়েবসাইটে প্রবেশ করে সিটিজেন সার্ভিস সিলেক্ট করুন। এরপর (Search your name in voter list)সার্চ ইউর নেম ইন ভোটার লিস্টে ক্লিক করুন। তারপর নতুন একটি পেজ আসবে। সেখানে সার্চ বাই অপশনে সিলেক্ট করুন ডিস্ট্রিক ওয়াইজ, ডিসট্রিক্ট সিলেক্ট করুন নর্থ ২৪ পরগনা। এবার সার্চ বাই এপিক নাম্বার[ভোটার নম্বর] সিলেক্ট করে এপিক নাম্বারটি দিন। এরপর সার্চ বাটন প্রেস করুন। এভাবেই আপনি পেয়ে যাবেন সুবল সাহা, তার স্ত্রী ও ছেলের ইন্ডিয়ান নাগরিকত্বর প্রমান