বর্ষ ১ - সংখ্যা ৪৯

সংবাদ শিরোনাম :
নির্বাচনকালীন সহায়ক সরকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবেঃ অধ্যাপক ডা. এসএম রফিকুল ইসলাম বাচ্চু: শিক্ষা ব্যবস্থা জাতীয়করন সময়ের দাবী: সিলেটে ত্রান না পাওয়ার অভিযোগ করায় অভিযোগকারিকে আওয়ামীলীগ নেতার মারধর: ইউএনও’র বিরুদ্ধে মামলা প্রভাবশালীদের ইন্ধনে!: আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস আজ: গাজীপুর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা: কালীগঞ্জে অসহায় গ্রামবাসীকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান: বঙ্গবন্ধু সাফারি পার্ক ঘুরে দেখলেন সজিব ওয়াজেদ জয়: বিএনপির সদস্য হতে নারী ও তরুণদের ব্যাপক আগ্রহ: ‘মেড ইন বাংলাদেশ’ নিয়ে সমালোচনায় ট্রাম্প: ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করুন : চীন: মার্চেই প্রাথমিকে ১৭ হাজার শিক্ষক নিয়োগ : গাজীপুরে অস্ত্র ও গুলিসহ ৬ ডাকাত আটক: গাজীপুর আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগ প্যানেল জয়ী: গাজীপুরের শ্রীপুরে সড়কে গর্ত ও ধুলায় জনদুর্ভোগ চরমে:
A+ A A-

বুড়িগঙ্গার সীমানা নির্ধারণ ও দখলদার উচ্ছেদের দাবি

নিউজ ডেস্ক : বুড়িগঙ্গার সঠিক সীমানা নির্ধারণ ও  দখলদারদের স্থায়ীভাবে উচ্ছেদের দাবি জানিয়েছেন পরিবেশবাদীরা। 

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বুড়িগঙ্গা রিভারকিপার  আয়োজিত এক  সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, সমন্বয়হীনতার কারণে দেশের অনেক নদীর মতোই বুড়িগঙ্গা ক্রমাগতভাবে ধ্বংস হয়ে যাচ্ছে। গত দুই দশকে এ নদীর দুই পাশ ঘেঁষে ঘর-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। উচ্চ আদালতের নির্দেশ থাকার পরও দখলদার উচ্ছেদ করা যায়নি। বুড়িগঙ্গা নদী এখন মৃত্যুমুখী। বিভিন্ন সময়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালানো হলেও তা সম্পূর্ণ হয়নি, আবার তা দখল হয়েছে, এসেছে নতুন দখলদার।

বক্তারা আরো বলেন, নদীর প্রতি অবহেলার জন্য পৃথিবীর অনেক সভ্যতা বিলুপ্ত হয়েছে, বুড়িগঙ্গা ধ্বংস হলে ঢাকা শহরও ধ্বংস হবে। নান্দনিক সৌন্দর্য, মৎস্য সম্পদ, নৌ-পরিবহন, জনমানুষের জীবন-জীবিকা ও সুস্বাস্থ্যের জন্য বুড়িগঙ্গাসহ অন্য নদীগুলোকে রক্ষা করার দাবি জানান তারা। 

এ সময় পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন, বাপার যুগ্ম সম্পাদক শরীফ জামিল, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সমন্বয়কারী মিহির বিশ্বাস, আনিসুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।