বর্ষ ১ - সংখ্যা ৪৯

সংবাদ শিরোনাম :
মার্চেই প্রাথমিকে ১৭ হাজার শিক্ষক নিয়োগ ::. গাজীপুরে অস্ত্র ও গুলিসহ ৬ ডাকাত আটক ::. গাজীপুর আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগ প্যানেল জয়ী ::. গাজীপুরের শ্রীপুরে সড়কে গর্ত ও ধুলায় জনদুর্ভোগ চরমে ::. গাজীপুরের ‘জাগ্রত চৌরঙ্গী’ এখন মূত্রত্যাগীদের পাবলিক টয়লেট !! ::. কালিয়াকৈরে কবরস্থানের জমিতে মার্কেট নির্মাণের অভিযোগ ! ::. উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী ড. মেঘনাদ সাহার স্মরণ সভা পালিত ::. শ্রী শ্রী মহানাম যজ্ঞানুষ্ঠান ও অষ্টকালীন লীলা কীর্তন অনুষ্ঠিত ::. মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির দ্বার উন্মোচন ::. পুলিশি হামলা : দুঃশাসনের বহিঃপ্রকাশ : বিএনপি ::. বুড়িগঙ্গার সীমানা নির্ধারণ ও দখলদার উচ্ছেদের দাবি ::. রোহিঙ্গাদের নিজ দেশে ফেরার অধিকার রয়েছে ::. সার্বভৌম সম্পদ তহবিল গঠন করতে যাচ্ছে সরকার ::. শ্রীপুরে খোলা জায়গায় পোল্ট্রি ফার্মের বর্জ্যে : দূষিত হচ্ছে পরিবেশ ::. কালিয়াকৈরে দুটি ঝুটের গুডাউনে অগ্নিকান্ড ::.
A+ A A-

জার্মানীর হাতে এবারের ২০১৪ সালের বিশ্বকাপ!!

World Cup Trophyগত ২৬ জুন ২০১৪ ইং তারিখে আমি একটি ছকসহ লেখা লিখেছিলাম। সে ছকে ২য় রাউন্ডে যে সমস্ত দলের নাম দিয়েছিলাম তার মধ্যে ঘানার পরিবর্তে ইউ.এস.এ. পরিবর্তন এসেছে। পরবর্তী কোয়ার্টার ফাইনালে ছক সাজানোর ভুলে কোষ্টারিকা নাম বাদ পড়ে যায়। এরই ধারাবাহিকতায় কোষ্টারিকার নাম কোয়ার্টার ফাইনাল খেলায় আসে নাই। একমাত্র কোষ্টারিকা বাদে কোয়ার্টার ফাইনাল খেলার ছক ঠিক ছিল। পরবর্তী কোয়ার্টার ফাইনাল খেলা খেলে আমার ছকের বাইরে ফ্রান্সের স্থলে জার্মানী জয় নিয়ে সেমি ফাইনালে উঠে আসে। তাছাড়া বাকী যে দলগুলো আমি জয়ী হিসেবে দেখিয়েছিলাম তাদের পজিশন ঠিক আছে।
এবার সেমি ফাইনালে দেখা হচ্ছে ব্রাজিল-জার্মানী। এখানে ব্রাজিলের নেইমার ও দুইবার হলুদ কার্ড পাওয়া খেলোয়ার অস্কার খেলতে না পারায় এদিক থেকে ব্রাজিল একটু পিছিয়ে আছে। অপরদিকে দুর্দান্ত জার্মানী তাদের জিতের জন্য সান দিয়ে বসে আছে। জার্মানী এবার বিশ্বকাপের ফেভারিট দল না হলেও শেষ পর্যন্ত হয়ত দেখা হতে পারে। ব্রাজিলের দর্শক, ভক্তের করতালি এবং নিজ দেশে খেলায় একটু সুবিধাজনক স্থানে আছে। তারপরও বলা যায় না। করতালিতে আর খেলার গতি বারে না, শুধু মনোবল বৃদ্ধি পায়। ব্রাজিলের সমর্থক যারা আছেন তারা হয়ত আমার এ লেখা পড়ে নাখোস হতে পারেন। কেননা ব্রাজিলকে আমি একটু পিছিয়ে রাখছি বলে। আর বিধাতা যদি সহায় হয় তবে ব্রাজিলের জিত শতভাগ। ব্রাজিল তো কোয়ার্টার ফাইনালেই হারিয়ে যাবার কিনারা থেকে বেরিয়ে এসেছে। যাক ব্রাজিলের জিত হোক এটাই আশা করি। তবে হা জার্মানীকে খাটো করে দেখার কোন ফুসরত নেই।
Messiঅপরদিকে, সেমি ফাইনালে দেখা হচ্ছে আর্জেন্টিনা-নেদারল্যান্ড। এখানে আর্জেন্টিনার মেসি ভরসা দল অনেকটা ফিকে রং ধারণ করেছে ডি মারিও ইনজুরির কারণে। ডি মারিও ইনজুরির কারণে কেমন খেলা উপহার দিতে পারবে সেটা নিয়েও নির্ভর করবে খেলার জয় পরাজয়। তাছাড়া একে বারেই যে, মেসি নির্ভর দল আর্জেন্টিনা সেটা একদম ঠিক নয়। আর্জেন্টিনা দলের খেলোয়ারদের মধ্যে একটা ছন্দ আছে। যার কারণে তাদের সাথে বড় দলগুলোকেও হিসেব কষে খেলতে হয়। আর নেদারল্যান্ড খুব ভাল খেলে। তবে তাদের খেলার ছন্দ ঠিক রাখতে পারে না। তাই জয় পরাজয় যাই হোক না কেন। বর্তমানে এ চারটি দলের মধ্যেই ৩য় স্থান নির্ধারণী খেলা ও বিশ্বকাপ জেতার খেলা অনুষ্ঠিত হবে এটাই নিশ্চিত হলফ করে বলতে পারি। তবে কোন কোন দল ৩য় স্থান নির্ধারনী খেলা খেলবে সেটা ঠিক হলফ Neymarকরে বলতে না পারলে কিছুটা অনুমান করে বলতে পারি। সেটা শুনলে অনেকেরই হয়ত মন খারাপ হয়ে যাবে। যাক খেলার মধ্যে হার-জিত থাকেই। ৩য় স্থান নির্ধারনী খেলা খেলতে পারে ব্রাজিল-নেদারল্যান্ড, তাতে জয়ী হবার সম্ভাবনা ব্রাজিলের। ব্রাজিলের নেইমার ও অস্কার খেলতে পারলে বিশ্বকাপে তারা অনেকটা এগিয়ে থাকত। জার্মানীর কপাল ভাল হলে বিশ্বকাপ নিয়ে ঘরে ফিরতে পারে। আর আর্জেন্টিনা ২০১৪ সালের বিশ্বকাপ ঘরে তুলে নেয়ার স্বপ্নে বিভোর!! আমার এ লেখা পড়ে মন্তব্য করুন তো কোন কোন দল ফাইনালে খেলবে। কেউ মন খারাপ করবেন না।