বর্ষ ১ - সংখ্যা ৪৯

সংবাদ শিরোনাম :
নির্বাচনকালীন সহায়ক সরকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবেঃ অধ্যাপক ডা. এসএম রফিকুল ইসলাম বাচ্চু: শিক্ষা ব্যবস্থা জাতীয়করন সময়ের দাবী: সিলেটে ত্রান না পাওয়ার অভিযোগ করায় অভিযোগকারিকে আওয়ামীলীগ নেতার মারধর: ইউএনও’র বিরুদ্ধে মামলা প্রভাবশালীদের ইন্ধনে!: আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস আজ: গাজীপুর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা: কালীগঞ্জে অসহায় গ্রামবাসীকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান: বঙ্গবন্ধু সাফারি পার্ক ঘুরে দেখলেন সজিব ওয়াজেদ জয়: বিএনপির সদস্য হতে নারী ও তরুণদের ব্যাপক আগ্রহ: ‘মেড ইন বাংলাদেশ’ নিয়ে সমালোচনায় ট্রাম্প: ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করুন : চীন: মার্চেই প্রাথমিকে ১৭ হাজার শিক্ষক নিয়োগ : গাজীপুরে অস্ত্র ও গুলিসহ ৬ ডাকাত আটক: গাজীপুর আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগ প্যানেল জয়ী: গাজীপুরের শ্রীপুরে সড়কে গর্ত ও ধুলায় জনদুর্ভোগ চরমে:
A+ A A-

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারত ও আফ্রিকাকে একসঙ্গে কাজ করতে হবে: প্রণব মুখার্জী

Pranab Mukherjeeভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী বলেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রচেষ্টা জোরদার করতে ভারত ও আফ্রিকাকে একসঙ্গে কাজ করতে হবে।

বৃহস্পতিবার রাতে তৃতীয় ভারত আফ্রিকা ফোরাম সম্মেলনে উপস্থিত গণ্যমান্য ব্যক্তিদের সম্মানে প্রণব মুখার্জী এক ভোজসভার আয়োজন করেন। এতে বক্তৃতাকালে তিনি বলেন, ‘সন্ত্রাসবাদের কোন সীমানা নেই এবং ব্যাপক ধ্বংস ছাড়া এর কোন আদর্শ নেই।’ সংবাদমাধ্যম বাসস থেকে এমন তথ্যই পাওয়া গেছে।

প্রণব মুখার্জী বলেন, ‘ভারত ও আফ্রিকা একে অপরকে ভালভাবে বুঝতে পারে কারণ আমাদের ভূমি খুবই বৈচিত্রময় । দেশ দুটিতে ধর্ম, জাতীয়তা, উপজাতি, ভাষা, উচ্চারণ ও সংস্কৃতির বৈচিত্র রয়েছে। ভারত ও আফ্রিকায় বৈচিত্র আমাদের রক্তের সঙ্গে মিশে রয়েছে। এটা আমাদের সমৃদ্ধ এমনকি শক্তিশালী করেছে। এটা নিশ্চিত করেছে যে আমরা সহাবস্থান, সংলাপ, পারস্পরিক সমঝোতা ও শান্তিকে মূল্য দিই। মানব জাতির উন্নয়ন এবং সংঘাত ও সংকট মোকাবেলার জন্য আমরা একসঙ্গে বাকি বিশ্বে অবদান রাখতে পারি।’

তিনি আরও বলেন, ‘ভারত যে আফ্রিকার সঙ্গে সম্পর্কে গুরুত্ব দেয় তার ফসল হচ্ছে এই সম্মেলন। এই ফোরামে আফ্রিকার সকল দেশের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে দুই দেশ ও লোকজনের মধ্যে স্থায়ী অংশীদারিত্ব গড়তে সদস্য দেশগুলোর আগ্রহ প্রকাশিত হয়েছে।’

তিনি বলেন, আফ্রিকা ও ভারতে বিশ্বের মোট জনগোষ্ঠীর এক তৃতীয়াংশ বসবাস করে । তাই দুই দেশের সম্পর্ক বিশ্বের টেকসই উন্নয়নে নিশ্চিতভাবে প্রভাব রাখবে।

সূত্র: বাসস