বর্ষ ১ - সংখ্যা ৪৯

সংবাদ শিরোনাম :
নির্বাচনকালীন সহায়ক সরকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবেঃ অধ্যাপক ডা. এসএম রফিকুল ইসলাম বাচ্চু: শিক্ষা ব্যবস্থা জাতীয়করন সময়ের দাবী: সিলেটে ত্রান না পাওয়ার অভিযোগ করায় অভিযোগকারিকে আওয়ামীলীগ নেতার মারধর: ইউএনও’র বিরুদ্ধে মামলা প্রভাবশালীদের ইন্ধনে!: আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস আজ: গাজীপুর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা: কালীগঞ্জে অসহায় গ্রামবাসীকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান: বঙ্গবন্ধু সাফারি পার্ক ঘুরে দেখলেন সজিব ওয়াজেদ জয়: বিএনপির সদস্য হতে নারী ও তরুণদের ব্যাপক আগ্রহ: ‘মেড ইন বাংলাদেশ’ নিয়ে সমালোচনায় ট্রাম্প: ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করুন : চীন: মার্চেই প্রাথমিকে ১৭ হাজার শিক্ষক নিয়োগ : গাজীপুরে অস্ত্র ও গুলিসহ ৬ ডাকাত আটক: গাজীপুর আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগ প্যানেল জয়ী: গাজীপুরের শ্রীপুরে সড়কে গর্ত ও ধুলায় জনদুর্ভোগ চরমে:
A+ A A-

ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করুন : চীন

237306 130ইরানের সাথে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানিয়েছেন।

পরমাণু অস্ত্র বিস্তারের বিরুদ্ধে চীনের অবস্থানের কথা ঘোষণা করে তিনি বলেন, ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের ক্ষেত্রে সব দেশকে তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ও দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার একদিন পর চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ আহবান জানানো হলো। মার্কিন অর্থ মন্ত্রণালয় মঙ্গলবার ইরানের ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। অথচ পরমাণু সমঝোতায় আমেরিকা প্রতিশ্রুতি দিয়েছিল যে, ইরানের বিরুদ্ধে নতুন কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।

ইরানের পরমাণু সমঝোতাকে আন্তর্জাতিক সঙ্কট নিরসনের লক্ষ্যে কূটনৈতিক উপায়ে অর্জিত একটি বহুপাক্ষিক সাফল্য বলে উল্লেখ করেন লু ক্যাং। তিনি বলেন, পারস্পরিক বিশ্বাস ও আস্থার মাধ্যমে সব পক্ষের মধ্যে কার্যকর আন্তর্জাতিক সহযোগিতা গড়ে ওঠে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, দুই বছর আগে ওই সমঝোতা সই হওয়ার পর ইরান এটি বাস্তবায়নে যথেষ্ট আন্তরিকতার পরিচয় দিয়েছে এবং বহির্বিশ্বের সাথে যোগাযোগ ও লেনদেন বাড়িয়ে দিয়েছে।