বর্ষ ১ - সংখ্যা ৪৯

সংবাদ শিরোনাম :
শিক্ষা ব্যবস্থা জাতীয়করন সময়ের দাবী: সিলেটে ত্রান না পাওয়ার অভিযোগ করায় অভিযোগকারিকে আওয়ামীলীগ নেতার মারধর: ইউএনও’র বিরুদ্ধে মামলা প্রভাবশালীদের ইন্ধনে!: আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস আজ: গাজীপুর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা: কালীগঞ্জে অসহায় গ্রামবাসীকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান: বঙ্গবন্ধু সাফারি পার্ক ঘুরে দেখলেন সজিব ওয়াজেদ জয়: বিএনপির সদস্য হতে নারী ও তরুণদের ব্যাপক আগ্রহ: ‘মেড ইন বাংলাদেশ’ নিয়ে সমালোচনায় ট্রাম্প: ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করুন : চীন: মার্চেই প্রাথমিকে ১৭ হাজার শিক্ষক নিয়োগ : গাজীপুরে অস্ত্র ও গুলিসহ ৬ ডাকাত আটক: গাজীপুর আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগ প্যানেল জয়ী: গাজীপুরের শ্রীপুরে সড়কে গর্ত ও ধুলায় জনদুর্ভোগ চরমে: গাজীপুরের ‘জাগ্রত চৌরঙ্গী’ এখন মূত্রত্যাগীদের পাবলিক টয়লেট !!:
A+ A A-

সরকারি টাকায় বিলাসিতা: হরিলুটের হিসাব চাইলো সংসদীয় কমিটি

shongsodযানবাহন ক্রয় ও মেরামতের নামে হরিলুট এবং কাজে-অকাজে ঘন ঘন বিদেশ সফর করে সরকারি টাকা অপচয় করছেন কর্মকর্তারা। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং এর আওতাধীন অধিদপ্তরের কর্মকর্তাদের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে।

বৈঠকে এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন কমিটির সদস্যরা। পরে বিগত ২ বছরে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের কোন কোন কর্মকর্তা কতবার বিদেশ সফরে গেছেন তার তালিকা আগামী বৈঠকে জমা দিতে বলা হয়েছে। একইসঙ্গে মন্ত্রণালয়/অধিদপ্তরের বিভিন্ন যানবাহনের তালিকা (ব্যবহৃত কর্মকর্তা/কর্মস্থল) প্রস্তুতের নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য দুর্যোগ ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, তালুকদার আব্দুল খালেক, বি.এম মোজাম্মেল হক, আবদুর রহমান বদি, মো. শফিকুল ইসলাম শিমুল ও হেপী বড়ালসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।
 
সংসদ সচিবালয় জানায়, কমিটি ভূমিকম্পসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি গ্রহণের বিষয়ে আলোচনা হয়। কমিটি দুর্যোগকালীন প্রয়োজনীয় মুহূর্তে আশ্রয়কেন্দ্রগুলো খোলা রাখার ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট সবাইকে সচেতন ও দায়িত্বশীল ভূমিকা পালনের সুপারিশ করেছে।

বৈঠকে ব্রিজ/কালভার্ট প্রকল্পের আওতায় দেশের সব এলাকায় সুষমভাবে বরাদ্দের সুপারিশ করা হয়। এসময় নাটোরের সবচেয়ে নীচু এলাকাগুলোকে বিশেষ বরাদ্দের আওতায় আনতে প্রয়োজন অনুযায়ী ব্রিজ/কালভার্ট নির্মাণের ব্যবস্থা গ্রহণ এবং উক্ত এলাকায় আগুনে পুড়ে যাওয়া ঘরবাড়ি এবং শিক্ষা প্রতিষ্ঠানে টিন বরাদ্দের জন্য বলা হয়।
 
কমিটি এমপিদের বিশেষ বরাদ্দ সমানভাবে প্রদানের সুপারিশ করে। তবে বাস্তবতার নিরিখে প্রয়োজন অনুযায়ী বিশেষ বরাদ্দ বাড়ানো যেতে পারে বলেও মত দিয়েছে কমিটি। মহিলা এমপিদের জন্য বিশেষ বরাদ্দ বাড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে টিআর/কাবিখা বরাদ্দ প্রদান অথবা সমপরিমাণ অর্থ বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।