বর্ষ ১ - সংখ্যা ৪৯

সংবাদ শিরোনাম :
মার্চেই প্রাথমিকে ১৭ হাজার শিক্ষক নিয়োগ ::. গাজীপুরে অস্ত্র ও গুলিসহ ৬ ডাকাত আটক ::. গাজীপুর আইনজীবী সমিতির নির্বাচনে আ.লীগ প্যানেল জয়ী ::. গাজীপুরের শ্রীপুরে সড়কে গর্ত ও ধুলায় জনদুর্ভোগ চরমে ::. গাজীপুরের ‘জাগ্রত চৌরঙ্গী’ এখন মূত্রত্যাগীদের পাবলিক টয়লেট !! ::. কালিয়াকৈরে কবরস্থানের জমিতে মার্কেট নির্মাণের অভিযোগ ! ::. উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী ড. মেঘনাদ সাহার স্মরণ সভা পালিত ::. শ্রী শ্রী মহানাম যজ্ঞানুষ্ঠান ও অষ্টকালীন লীলা কীর্তন অনুষ্ঠিত ::. মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির দ্বার উন্মোচন ::. পুলিশি হামলা : দুঃশাসনের বহিঃপ্রকাশ : বিএনপি ::. বুড়িগঙ্গার সীমানা নির্ধারণ ও দখলদার উচ্ছেদের দাবি ::. রোহিঙ্গাদের নিজ দেশে ফেরার অধিকার রয়েছে ::. সার্বভৌম সম্পদ তহবিল গঠন করতে যাচ্ছে সরকার ::. শ্রীপুরে খোলা জায়গায় পোল্ট্রি ফার্মের বর্জ্যে : দূষিত হচ্ছে পরিবেশ ::. কালিয়াকৈরে দুটি ঝুটের গুডাউনে অগ্নিকান্ড ::.
A+ A A-

সূর্যের আলোতে চলবে বাইক

Bike ডেস্ক রিপোর্ট: তেল, গ্যাস কিছুই লাগবে না । চলবে সূর্য শক্তিতে, এমনই এক বাইক উদ্ভাবন করেছেন ডেনমার্কের সোলার অ্যানার্জি ইঞ্জিনিয়ার জোসেফ ফ্রাউসিজ। এই প্রোটোটাইপ ই-বাইকে প্রোটোভোল্টটিক চার্জি পদ্ধতি ব্যবহার করা হয়েছে। হালকা পাতলা বাইকটির ওজন মাত্র ৩৭ পাউন্ড। এটিতে ৫০০ ওয়াটের ইলেকট্রিক মোটর সংযোজন করা হয়েছে। চার্জ শেষ, কোন ভয় নেই বিকল্প  ব্যবস্থা  হিসাবে আছে প্যাডেলও। বাইকটির ফ্রেমে বক্স বানিয়ে তাতে লিথিয়াম আয়ন ব্যাটারি বসানো হয়েছে। বাইকটির দু’চাকায় সোলার প্যানেল সংযুক্ত আছে। যেটা দিনের বেলায় সূর্য থেকে শক্তি সংগ্রহ করে ব্যাটারিতে সঞ্চয় করে। প্রতিটি প্যানেল ২৫ পিক ওয়াটস শক্তি সংগ্রহ করতে পারে।

চলন্ত অবস্থায় এটি বেশি শক্তি সংগ্রহ করতে পারে না। এটি যখন বিশ্রাম নেয় তখন সূর্যের আলো থেকে পুরোদমে শক্তি পায়। বাইকটির ব্যাটারি খুলে নিয়ে ঘরে বসেও চার্জ দেয়ার সুযোগ রয়েছে। জোসেফ ফ্রাউসিজ বলেন, ‘একটা সময় গিয়ে সাধারণ সাইকেল থাকবে না। মানুষ তখন সোলার ই-বাইক ব্যবহার করবে। বেশির ভাগ সোলার ই-বাইকগুলোর সীমাবদ্ধতা রয়েছে। এসব কথা মাথায় রেখে হালকা ও শক্তপোক্ত সোলার ই-বাইক তৈরি করা হয়েছে।’ বাইকটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ মাইল। একবার ব্যাটারিতে চার্জ হলে এটি ৪০ মাইল চলতে পারে। গতি নিয়ন্ত্রণের জন্য বাইকটির হাতলে পিকআপ রয়েছে। বাইকটিতে শ্যাডো অপটিমাইজিং টেকনোলজি ব্যবহারা করা হয়েছে। ফলে বাইকটির চাকা ঘুরতে থাকা অবস্থায় এটির প্যানেল চার্জ হয়।